Result

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট 2022 প্রকাশিত। দেখার নিয়ম দেখে নিন

অনার্স চতুর্থ বর্ষ একজন অনার্স শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বছর। চার বছরের এই কোর্সে যত ভুল-ভ্রান্তি সে করেছে সকল ভুলভ্রান্তি থেকে ফিরে আসার এটি একটি সুযোগ। তাই শিক্ষার্থীরা মন প্রাণ দিয়ে পড়াশোনা করে এখানে ভালো মানের রেজাল্ট করতে। 2022 সালে যে সকল শিক্ষার্থী অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদের জন্য সুখবর হচ্ছে সেই পরীক্ষার রেজাল্ট প্রকাশ পেয়েছে।

আমাদের মধ্যে যারা অপেক্ষায় ছিলেন রেজাল্ট দেখার তাদের অপেক্ষার প্রহর শেষ হলো। আপনারা সবার আগে রেজাল্ট দেখতে সরাসরি আমাদের এ দেখানো www.nu.ac.bd/results এই লিঙ্কে প্রবেশ করুন এবং সেখান থেকে আপনার কাংখিত অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট 2022 দেখে নিন। সর্ব মোট 38 টি বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং বহু কলেজ থেকে লক্ষ লক্ষ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। রেজাল্ট দেখে সরাসরি আমাদের www.nu.ac.bd/results লিঙ্কে প্রবেশ করুন।

NU অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষা

প্রতিবছর পরীক্ষা অনুষ্ঠিত হয় কিন্তু 2022 সালে অনুষ্ঠিত হয়েছে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা। চতুর্থ বর্ষের এই পরীক্ষায় মোট 38 টি বিষয় ছিল অর্থাৎ 38 টি বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে একসঙ্গে। সব মিলিয়ে সারাদেশে রয়েছে 848 কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে। চতুর্থ বর্ষের পরীক্ষার জন্য কেন্দ্র ঠিক করা হয় 312 টি। এইসকল কেন্দ্র মিলিয়ে সারাদেশব্যাপী চতুর্থ বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে 3 লক্ষ 97 হাজার 668 জন শিক্ষার্থী।

প্রত্যেকটি শিক্ষার্থী একটি লক্ষ্য রয়েছে এবং সেই লক্ষ্য পূরণে তারা বদ্ধপরিকর। চতুর্থ বর্ষের অনুষ্ঠিত হওয়ায় এই পরীক্ষার ওপর নির্ভর করেই তার গত তিন বছরের পরীক্ষার রেজাল্ট কম বেশি করা হবে। অর্থাৎ আপনি চার বছরের সম্পূর্ণ রেজাল্ট এই চতুর্থ বর্ষ তে এসেই শেষ করবেন। আপনি যদি চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট ভালো করেন তাহলে অন্যান্য বছরের পরীক্ষার রেজাল্টের যদি কোনো কমতি থাকে তাহলে সেটা পূরণ করা সম্ভব। রেজাল্ট দেখতে সরাসরি আমাদের দেখানো www.nu.ac.bd/results এই লিংকে প্রবেশ করুন।

অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ 2022

অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ 2022 এ বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ চতুর্থ বর্ষের শিক্ষার্থীর জন্য। কেননা চতুর্থ বর্ষের রেজাল্ট এর ওপর নির্ভর করে তার অনার্স এর সম্পূর্ণ রেজাল্ট। অতীতের যত ভুল ত্রুটি ছিল সেই ভুল ত্রুটিগুলো শুধরানোর সুযোগ। আবার যাদের অতীতের রেজাল্ট অত্যন্ত ভালো ছিল তারা সেই ভালো রেজাল্টে বহাল রাখতে চতুর্থ বর্ষের রেজাল্ট অত্যন্ত ভালো করার চেষ্টা করে। সবদিক দিয়ে ভাবলে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে অনার্স চতুর্থ বর্ষ রেজাল্ট।

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট 2022 জানতে আপনারা সরাসরি আমাদের দেখানো www.nu.ac.bd/results এই লিংক ব্যবহার করতে পারেন। পরীক্ষা অনুষ্ঠিত হওয়া থেকে শুরু করে অনুষ্ঠিত হওয়ার শেষ তারিখ হতে 90 দিনের মধ্যে পরীক্ষা রেজাল্ট প্রকাশ পায়। রেজাল্ট প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে আপনারা www.nu.ac.bd/results এই লিংকের মাধ্যমে প্রবেশ করে নিজের রেজাল্ট নিজেই সবার আগে দেখতে পারবেন।

তাই আর দেরি না করে সরাসরি আমাদের দেখানো লিংক গুলো ব্যবহার করুন এবং সেখান থেকে নিজের কাঙ্খিত রেজাল্ট দেখুন।তাই আশা করব আপনারা মনোযোগ সহকারে আমাদের পদ্ধতি গুলো দেখবেন। কেউ অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পছন্দ করে আবার কেউ এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখতে পছন্দ করে। আমরা একটি বিশেষ www.nu.ac.bd/results লিংক তৈরী করেছি যে লিংকের মাধ্যমে প্রবেশ করে আপনারা সরাসরি অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন।

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট কবে দিবে 2022

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট প্রকাশ পেয়েছে। কিন্তু আপনি জানেন না আপনার রেজাল্ট কিভাবে দেখতে হবে। ইতিপূর্বে আপনি হয়তো আপনার ভেজাল দেখেছেন কিন্তু অন্যের সাহায্য নিয়ে দেখেছেন। কিন্তু নিজের রেজাল্ট নিজেই দেখার সুযোগ থাকা সত্ত্বেও আপনি কেনই বা অন্যের শরণাপন্ন হবেন এবং নিজের রেজাল্ট অন্যকে দেখাবেন। নিজের রেজাল্ট নিজে দেখতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে কোন কোন পদ্ধতি মেনে রেজাল্ট দেখা যায়।

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট 2022 দেখতে হলে আপনাকে অবশ্যই আমাদের এই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে এবং এই পদ্ধতিগুলোর জেনে নিজে নিজে দেখতে হবে। বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে তার মধ্যে একটি হলো ইন্টারনেট এর ব্যবহারের মাধ্যমে রেজাল্ট দেখা। বর্তমান যুগ ইন্টারনেটের যুগ তাই সকলেই এই ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট দেখতে বেশি পছন্দ করে। তবে আপনি যদি ইন্টারনেট ব্যবহার করতে না চান তাহলে এসএমএস পদ্ধতি ব্যবহার করেও নিজের রেজাল্ট নিজে দেখতে পারবেন। সকল পদ্ধতি বিস্তারিত আমরা নিচে আলাদা আলাদা ভাবে আলোচনা করছি।

অনলাইনের মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট 2022

অনলাইনের মাধ্যমে কিভাবে আপনি আপনার নিজের রেজাল্ট দেখবেন সেটা এখন আমরা আপনাদের শিখিয়ে দেবো। 2022 সালে যারা অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের কাছে সুযোগ থাকছে অনলাইনের মাধ্যমে নিজের রেজাল্ট নিজের দেখার। তো চলুন বিষয়টি জানা যাক।

সবার প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো সরাসরি আমাদের দেখানো www.nu.ac.bd/results এই লিংকের মাধ্যমে প্রবেশ করতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে আপনারা যদি প্রবেশ করেন তাহলে সেখানে দেখতে পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি ওয়েব পেজ যেখানে আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন।

ওয়েব পেজে প্রবেশ করে সর্বপ্রথম আপনার কাজ হলো সেখানে সিলেট করা অনার্স এবং চতুর্থ বর্ষ। এরপরে সম্পূর্ণ নতুন একটি পেজ ওপেন হয়ে যাবে যে পেজে আপনাকে বিভিন্ন ধরনের তথ্য দিতে হবে। তথ্য গুলোর মধ্যে সর্বপ্রথম আপনাকে দিতে হবে আপনার পরীক্ষার রোল নাম্বার অথবা রেজিস্ট্রেশন নাম্বার।

এর পরে আপনি কোন বছরে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অর্থাৎ পরীক্ষার সাল সেখানে উল্লেখ করে দিতে হবে। এরপরে আপনাকে একটি ক্যাপচা দেওয়া হবে যে ক্যাপচা দেই আপনাকে সঠিকভাবে পূরণ করে দিতে হবে।

এরপরে আপনাকে “search result” নামক অপশনটির ওপর ক্লিক করে কিছু মুহূর্ত অপেক্ষা করতে হবে। কিছু মুহুর্ত পরেই আপনার ডিভাইসে চলে আসবে আপনার চতুর্থ বছরের মার্কশীট সহ জিপিএ এবং সিজিপিএ সহ রেজাল্ট। এ রেজাল্টই চাইলে আপনি কিভাবে ডাউনলোড করবেন সেটা আমরা নিচের অংশ আপনাদের জানাবো।

এসএমএসের মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট 2022

এসএমএসের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখতে হলে সর্বপ্রথম আপনাকে প্রবেশ করতে হবে আপনার এসএমএস বক্সে। এরপরে আপনাকে সেখানে টাইপ করতে হবে”NU”এবং তারপর একটি স্পেস দিয়ে সেখানে টাইপ করতে হবে “h3” এবং তারপরে আরো একটি স্পেস দিয়ে টাইপ করতে হবে আপনার পরীক্ষার “registration number” ।

সকল তথ্য যখন আপনার বসানো হয়ে যাবে তখন আপনাকে সম্পূর্ণ এসএমএসটি পাঠাতে হবে 16222 এই নম্বরে। মুহূর্ত অপেক্ষা করুন একটি ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার মোবাইলের স্ক্রিনে আপনার পরীক্ষার রেজাল্ট চলে আসবে। তবে অনেক সময় নেটওয়ার্ক জটিলতার কারণে একটু দেরি হতে পারে তবে আপনাকে অপেক্ষা করতে হবে।

উদাহরণ: NU <space> h4 <space> 142260 সেন্ড করতে হবে 16222 নম্বরে।

মার্কশিট সহ অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট 2022

মার্কশিট সহ অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট কিভাবে সংগ্রহ করতে পারবেন তা এখন আমরা আপনাদের জানাব। সবার আগে আমাদের দেখানো www.nu.ac.bd/results এই লিংকের উপর ক্লিক করুন এবং সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

এরপরে ঠিক আমরা যেভাবে আপনাদের রেজাল্ট দেখতে বলেছি ওপরের অংশে সেইভাবে রেজাল্ট দেখা পর্যন্ত চলে যান এবং নিচে স্ক্রল করে আসুন।

সেখানে দেখবেন একটি অপশন রয়েছে print নামক এই অপশনটির ওপরে ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার রেজাল্ট টি print হতে শুরু করবে। অবশ্যই আপনার ডিভাইসের সঙ্গে প্রিন্টার সংযুক্ত রাখতে হবে। এইভাবে মার্কশিট সহ রেজাল্ট আপনি ডাউনলোড করতে পারবেন।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles