Routine

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন 2022 প্রকাশিত হয়েছে

অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকের এই লেখাটি মূলত অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য তবে সকলেই পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে পারেন এবং আপনার কাছের মানুষদের কাছে শেয়ার করতে পারেন। অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য লেখা হলেও এ পোস্টে অনেক নতুন নতুন তথ্য আপনি জানতে পারবেন। তাই অজানা তথ্যগুলো জেনে নিতে একদম শেষ পর্যন্ত পোস্টটি পড়ুন এবং ছবি ও পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করে নিন। আজকের লেখায় বেশকিছু নতুন বিষয় নিয়ে আমরা আলোচনা করতে চলেছি।

স্নাতক পর্যায়ে ভালো একটি রেজাল্ট করা খুবই গুরুত্বপূর্ণ এবং অনেকটা কঠিন। ভবিষ্যতে ভালো কিছু করতে গেলে আপনাকে ভালো রেজাল্ট করে মাঠে নামতে হবে। ভালো রেজাল্ট করার জন্য যেমন আপনাকে পড়াশোনা করতে হবে তেমনি সব সময় চোখ কান খোলা রাখতে হবে কখন কি ঘটছে। অনার্স লেভেলে অনেক কিছু একসাথে যোগ করে মোট রেজাল্ট তৈরি করা হয়। আপনাকে ঠিকমত অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে এবং অ্যাটেন্ডেন্স ও ঠিক রাখতে হবে।

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা কবে হবে

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার নোটিশ ইতিমধ্যে প্রকাশ করেছে এবং তা আমরা আপনাদের সাথে শেয়ার করেছি। খুব দ্রুত অনার্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে শুরু হতে যাচ্ছে। আপনি যদি অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তবে আমাদের ওয়েবসাইট থেকে যে কোন তথ্য খুঁজে নিতে পারবেন। পরীক্ষার ফরম ফিলাপের ডেট ও প্রবেশপত্র সংগ্রহ ডেট আমাদের ওয়েবসাইটে জেনে নিতে পারবেন। রুটিন হাতে পাওয়ার সাথে সাথে আপনারা আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন এবং চাইলেই সংগ্রহ করে নিজের ফোনে রেখে দিতে পারবেন।

আপনি নিশ্চয়ই জানেন জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অনেক কলেজে নির্দিষ্ট পরিমাণ অ্যাটেনডেন্স না থাকলে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হয় না। এছাড়া আপনাকে নিয়মিত ইনকোর্স পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে কারণ ইনকোর্স পরীক্ষার নম্বরগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইনকোর্স পরীক্ষায় ভালো নম্বর তুলতে পারলে পরবর্তীতে ভালো সিজিপিএ তুলতে এটা আপনাকে অনেক সাহায্য করবে। সব সময় চেষ্টা করতে হবে এই মাসগুলোতে এগিয়ে থাকার যাতে পরীক্ষা আশানুরূপ না হলেও আপনি ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হন।

আপনাকে সব সময়ই সময়ের কাজ সময়ে করার চেষ্টা করতে হবে। শিক্ষকরা কোন কাজ দিলে তা নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দেওয়ার চেষ্টা করতে হবে এবং নিখুঁত ভাবে করার চেষ্টা করতে হবে। ইনকোর্স পরীক্ষার রুটিন সম্বন্ধে আপনাকে সতর্ক হতে হবে এবং সঠিকভাবে ইনকোর্স পরীক্ষা সম্পন্ন করার চেষ্টা করতে হবে। এইসব তথ্যগুলো পাবার জন্য আপনার বন্ধুদের সাথে সবসময় যোগাযোগ করার চেষ্টা করতে হবে এবং আমাদের ওয়েবসাইটে চোখ রাখতে হবে নিয়মিত।

পরীক্ষার আগে সময়মতো রুটিন হাতে পেলে আপনারা মানসিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারবেন এবং পড়ার টেবিলে বসার আগ্রহ আসবে ভিতরে। কোন বিষয়ের পরীক্ষা আগে হবে এবং কোন বিষয়ে পরীক্ষা পরে হবে এ সম্পর্কে ধারণা থাকলে সেই ভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। যে বিষয়ে পরীক্ষা গুলো আগে হবে সে বিষয়গুলো প্রথমের দিকে ভালোভাবে পড়ে নেওয়া উচিত। প্রথমের দিকে যদি কঠিন বিষয় পরীক্ষা হয় তাহলে আপনাকে চেষ্টা করতে হবে সেই বিষয়টি সিলেবাস সবার আগে শেষ করার। প্রতিটি বিষয় কে সমান ভাবে গুরুত্ব দিতে হবে। ভালো সিজিপিএ পেতে গেলে প্রতিটি বিষয়ে ভালো মার্কস তোলা গুরুত্বপূর্ণ।

আপনি যদি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই আপনাকে গণিত পদার্থ রসায়ন এর বিষয় গুলো পড়তে হতে পারে। পদার্থবিজ্ঞান ও গণিতে অনেক জটিল অংক রয়েছে যেগুলো আপনাকে নিয়মিত সমাধান করতে হবে। আপনি সারা বছর অংক না করলে পরীক্ষার আগে অল্প সময়ে বুঝে বুঝে সব অংক শেষ করতে পারবেন না। তাই আপনাকে জেনে নিতে হবে কবে থেকে পরীক্ষা শুরু হবে এবং কোন সময় থেকে নিয়মিত অনুশীলন শুরু করলে আপনি পরীক্ষার আগে গণিতের সিলেবাস শেষ করতে পারবেন।

বিজ্ঞান বিভাগের বিষয়গুলোতে সঠিক তথ্য উপস্থাপন না করতে পারলে ভালো মার্কস তোলা খুবি কঠিন। সুতরাং আপনার উচিত হবে এখনই অল্প অল্প করে পড়াশোনা শুরু করা এবং পরীক্ষার আগে সিলেবাস শেষ করার চেষ্টা করা। এক্ষেত্রে আপনারা ক্লাসের ভালো শিক্ষার্থীদের সাথে আলাপ-আলোচনা করে নিতে পারেন।

এই পোস্টে যা যা পাবেন
১. অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা কবে হবে
২. অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার সংশোধিত রুটিন
৩. অনার্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার রুটিন
৪. অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার সংশোধিত রুটিন

অনেক সময় জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রুটিন প্রকাশ পেলেও পরে আবার সেই রুটিন সংশোধন করে নতুন রুটিন দেওয়া হয়। যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী এবং বেশ কয়েকটি কোর্স চালু রয়েছে তাই সিডিউল মেলানোর জন্য অনেক সময় রুটিনে নানারকম সংশোধন করা লাগে। আপনারা অনেকে হয়তো ইতিমধ্যে জেনে গেছেন কোন সময় থেকে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হতে পারে কিন্তু এই রুটিনে সংশোধন আসতে পারে এবং সংশোধন আসলে আমরা আমাদের ওয়েবসাইটে সংশোধিত রুটিন টি আপলোড করে দিব।

আপনি যদি অনার্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার সংশোধিত রুটিন টি পেতে চান তাহলে প্রতিদিন একবার করে হলেও আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে হবে কারণ যে কোন দিন অনার্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার সংশোধিত রুটিনটি প্রকাশ পেতে পারে।

অনার্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার রুটিন

রুটিন প্রকাশ পাবার সময় আসলে আপনারা অনেক হয়রানির শিকার হতে থাকেন। শিক্ষার্থীদের মধ্যে অনেকেই বারবার কলেজে গিয়ে রুটিন খোঁজ করতে থাকে অথবা সিনিয়রদের কাছে রুটিনের জন্য বারবার অনুরোধ করে। যেহেতু বর্তমানে ডিজিটাল যুগ এবং কোন কিছু পাবার জন্য আপনাকে কষ্ট করে কারো কাছে যাওয়া লাগবেনা। আপনার কাছে যদি একটি ইন্টারনেট কানেকশন থাকে তাহলে খুব সহজেই আপনি পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারবেন। শুধু পরীক্ষার রুটিন-ই নয়, পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য জানার জন্য ইন্টারনেট কানেকশনই যথেষ্ঠ।

তাই আশা করি এখন থেকে কারো কাছে বারবার অনুরোধ করে হয়রানির শিকার না হয় নিজের ইচ্ছে মত আমাদের ওয়েবসাইট ভিজিট করে যেকোনো তথ্য সংগ্রহ করে নিন। আপনাদের কোন কিছুর প্রয়োজন হলে আমাদের ওয়েবসাইটের নিচের দিকে কমেন্ট বক্সে গিয়ে নিজের মন্তব্য জানিয়ে আসতে পারেন। আপনি কমেন্ট করলে সে অনুযায়ী আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করব। আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করে কমেন্ট না করলে আমরা বুঝতে পারবো না আপনি আসলে কি চাইছেন। তাই কোন কিছুর প্রয়োজন হলে নির্দ্বিধায় আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে নিজের মন্তব্য জানিয়ে আসতে পারেন।

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন

অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ আকারে আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। যেহেতু পিডিএফ ফাইল ডাউনলোড করা খুবই সহজ এবং ফোনের যেকোন ফোল্ডার এ রেখে ইচ্ছেমতো দেখে নেওয়া যায় তাই আমরা পিডিএফ আকারে রুটিন সংযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। পিডিএফ আকারে থাকলে রুটিন আপনার জন্য ডাউনলোড করা অনেক সহজ হবে এবং এটি আপনি সহজেই বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন।

পিডিএফ ছাড়াও আমাদের ওয়েবসাইটে রুটিনের বিস্তারিত বর্ণনা করা হয়েছে আপনি চাইলে সেখান থেকে বিস্তারিত পড়ে নিতে পারেন। রুটিন ছাড়াও পরীক্ষা সংক্রান্ত অন্যান্য বিষয় নিয়ে আমাদের পোষ্ট গুলোতে আলোচনা করা হয়েছে। পরীক্ষার ফরম ফিলাপের ডেট নিয়ে যদি কোন কনফিউশন থেকে থাকে আমাদের পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে ফেলুন এখনি।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles