Routine

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার রুটিন 2022 প্রকাশিত হয়েছে। দেখে নিন

আপনি যদি অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তবে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে অনার্স প্রথম বর্ষ চূড়ান্ত পরীক্ষার রুটিন ও যাবতীয় তথ্যাবলী সংগ্রহ করে নিতে পারবেন। গত কয়েক বছর ধরে পরীক্ষার রুটিন প্রকাশিত হবার সাথে সাথেই আমাদের ওয়েবসাইটে দিয়ে আসছি এবং আপনারা সময় মতো তা সংগ্রহ করে নিতে সক্ষম হচ্ছেন। বরাবরের মত এবারও পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য নিয়ে আপনাদের সামনে এসেছি এবং আপনাদের সার্বিক সহযোগিতায় পাশে থাকছি আমরা। আশা করি আমাদের পুরো লেখাটা মনোযোগ দিয়ে পড়বেন এবং সব তথ্য গুলো সংগ্রহ করে নিবেন।

অনার্স প্রথম বর্ষের পরীক্ষাটি তুলনামূলক অনেক কঠিন হয়ে থাকে কারণ অনার্স লেভেলে ওঠার পর এটা আপনাদের প্রথম পরীক্ষা। উচ্চমাধ্যমিক ও স্নাতক লেভেলের পড়াশোনার মধ্যে অনেক পার্থক্য রয়েছে যা আপনারা আস্তে আস্তে বুঝতে পারবেন। এতদিন হয়তোবা কোন বিষয়ে আমরা ফাঁকি জুকি দিয়ে পার করে আসতে পারলেও স্নাতক লেভেলে তা কখনো সম্ভব নয়। যেহেতু আপনি গ্রাজুয়েশন করতে চলেছেন তাই আপনাকে যোগ্যতার প্রমাণ দিয়েই পাস করে বের হতে হবে। এক্ষেত্রে সঠিক সময়ে স্যারদের সকল নির্দেশনা মেনে আপনাকে কাজ করতে হবে। নিয়মিত ক্লাস করাটা খুবই জরুরী তবে বেশির ভাগ শিক্ষার্থী নিয়মিত ক্লাস করতে চান না।

অনার্স পরীক্ষার রুটিন প্রথম বর্ষ 2022

দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অনার্স প্রথম বর্ষের পরীক্ষা অনেকদিন পিছিয়ে যায়। শিক্ষার্থীরা পড়াশোনার বাইরে চলে যাওয়ায় পরীক্ষার জন্য মানসিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে সক্ষম হয়নি। তবে এখন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি কার্যক্রম সঠিকভাবে চলছে এবং যথাসময়ে অনার্স প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের উচিত হবে সব সময় এই ব্যাপারে খোঁজ খবর রাখা এবং সময়মতো সকল তথ্য জেনে নেওয়া। সময়মতো সকল তথ্য সংগ্রহ করতে না পারলে আপনি সঠিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে ব্যর্থ হবেন।

এতদিন আপনি যেভাবে পড়াশোনা করেছেন তার থেকে একটু বেশি পরিশ্রম করতে হবে অনার্সের পড়াশোনা করতে। সারাবছর ঠিকভাবে পড়াশোনা না করলে পরীক্ষার আগ মুহূর্তে বেশ চাপের মুখে পড়ে যাবেন এবং পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করা সম্ভব হবে না। তাই চেষ্টা করতে হবে প্রতিদিন কম করে হলেও ধারাবাহিকভাবে পড়াশোনা করা। পড়াশোনার মধ্যে থাকলে পরীক্ষার আগ মুহূর্তে একটু বেশি পরিশ্রম করে সিলেবাস শেষ করা সম্ভব হবে। সারাবছর পড়াশোনা না করলে পরীক্ষার আগে আপনি বুঝতে পারবেন না কিভাবে পড়াশোনা করা উচিত। তাই হাতে যতটুকু সময় আছে এখন থেকে কাজে লাগানোর চেষ্টা করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ গুলোতে যেসব শিক্ষার্থীরা পড়াশুনা করেন তারা বেশিরভাগই ক্লাসে তেমন উপস্থিত থাকেন না। ক্লাসে ঠিকমতো উপস্থিত না থাকায় পড়াশোনা থেকে শিক্ষার্থীরা অনেক দূরে চলে যায় এবং প্রথমদিকে সিলেবাস সম্বন্ধে শিক্ষার্থীদের খুব ভালো ধারণা থাকে না। সিনেমার সম্বন্ধে ভালো ধারণা পেতে গেলে আপনাকে আমাদের ওয়েবসাইটের পোস্টগুলো ফলো করতে হবে এবং সঠিক তথ্য জেনে নিতে হবে।

অনেক সময় আমরা ছোটবেলায় শুনে থাকি বিশ্ববিদ্যালয় জীবনে পড়াশোনা থাকেনা, বিশ্ববিদ্যালয় জীবনে শুধু আনন্দ করে সময় কাটাতে হয়। বড় হবার পর আমাদের এই ধারণা সম্পূর্ণ ভুল প্রমাণিত হয় এবং আমরা বুঝতে পারি বিশ্ববিদ্যালয় জীবনে সবচেয়ে বেশি পড়াশোনা করতে হয় । যেহেতু আমরা ছোটবেলা থেকে জেনে আসি এই স্তরে পড়াশোনা করা লাগে না তাই প্রথমদিকে আমাদের পড়াশোনা নিয়ে তেমন ভাবনা থাকে না। অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের মধ্যে এই প্রবণতা খুব বেশি দেখা যায়। প্রথম প্রথম অনার্সে উঠার পর পড়াশোনা নিয়ে তাদের খুব একটা মাথা ব্যথা থাকে না। এই সময়গুলো তারা অযথা নষ্ট করে।

অনেক শিক্ষার্থী অনার্সে ওঠার পর পর বিভিন্ন কাজের সাথে জড়িয়ে পড়ে। তারা পরীক্ষার আগ মুহূর্তে পড়াশোনা করে ভালো ফলাফল অর্জন করতে চায় কিন্তু সঠিক সময়ে তথ্য হাতে না পাওয়ায় ভালো ফলাফল অর্জন করতে ব্যর্থ হয়। আপনি যদি এমন পরিস্থিতিতে থেকে থাকেন এবং কম সময়ে ভালো কিছু করতে চান তাহলে আমাদের দিক নির্দেশনা গুলো ফলো করা উচিত। আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি প্রতিটি তথ্য কম সময়ের মধ্যে ডাউনলোড করতে পারবেন এবং সুবিধামতো উপায়ে। তাই সব সময় চেষ্টা করবেন নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করার কারণ যেকোন সময় নতুন তথ্য আপনাদের সাথে শেয়ার করতে পারি। নতুন কিছু দেখা মাত্রই মির্জা সংগ্রহ করবেন এবং আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন অথবা তাদের আমাদের ওয়েবসাইট ভিজিট করতে উৎসাহিত করবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে পড়া বেশির ভাগ শিক্ষার্থী অর্থ সংকটে ভোগে। অনার্সে ওঠার পরপরই তারা চেষ্টা করে যে কোন উপায় টাকা উপার্জন করার। টাকা উপার্জনের চেষ্টায় থাকতে গিয়ে পড়াশোনার প্রতি খুব একটা মনোযোগ দেওয়া সম্ভব হয় না। পরীক্ষার কিছুদিন আগে থেকে শিক্ষার্থীরা পড়াশোনার প্রতি একটু মনোযোগী হয়। বেশিরভাগ ক্ষেত্রে শিক্ষার্থীরা পড়াশুনা শুরু করে পরীক্ষার রুটিন হাতে পাওয়ার পর পর। কারণ রুটিন হাতে পাওয়ার পর তারা জানতে পারে কোন দিন পরীক্ষা শুরু হবে এবং তাদের কিভাবে এখন থেকে প্রস্তুতি গ্রহণ করা উচিত।

আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ অধ্যায়ন করলে আপনিও নিশ্চয়ই পরীক্ষা নিয়ে ভীষণ দুশ্চিন্তায় মধ্যে রয়েছেন কারণ খুব দ্রুত আপনাদের রুটিন প্রকাশিত হতে যাচ্ছে। রুটিন পাওয়ার পর পরীক্ষার প্রস্তুতির জন্য আপনার খুব বেশি সময় পাবেন না এবং এই অল্প সময়ের মধ্যেই আপনাদের খুব ভাল একটা প্রস্তুতি গ্রহণ করার চেষ্টা করতে হবে।

শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি দুশ্চিন্তার কারণ হলো রুটিন হাতে পাওয়া। রুটিন কিভাবে সংগ্রহ করবেন এই নিয়ে ও আপনাদের মধ্যে অনেক দুশ্চিন্তা কাজ করছে। সবার আগে আপনাদের বলব পরীক্ষার রুটিন নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই কেননা রুটিন প্রকাশ হওয়া মাত্রই আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করে রুটিন হাতে পেয়ে যাবেন।

এখানে যা যা পাবেন
১. অনার্স পরীক্ষার রুটিন প্রথম বর্ষ 2022
২. অনার্স প্রথম বর্ষ পরীক্ষার নোটিশ 2022
৩. অনার্স প্রথম বর্ষ রুটিন

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত সকল নোটিশ আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করি এবং আপনারা সহজেই জেনে নিতে পারেন। অনার্স প্রথম বর্ষের পরীক্ষার নোটিশ প্রকাশ পেয়েছে এবং আমরা ইতিমধ্যেই আপনাদের সাথে শেয়ার করেছি। প্রকাশিত নোটিশ অনুযায়ী খুব শীঘ্রই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরীক্ষার ফরম ফিলাপের জন্য নির্দিষ্ট তারিখ ঘোষণা করলে আমাদের ওয়েবসাইট থেকে তা জেনে নিতে পারবেন।

অনার্স প্রথম বর্ষ রুটিন

রুটিন প্রকাশ হওয়া মাত্রই রুটিনের ছবি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং আপনাদের সুবিধার্থে পিডিএফ আকারে দেওয়া হবে যাতে আপনারা সাথে সাথে ডাউনলোড করে নিতে পারেন। রুটিন হাতে পাওয়া মাত্র আপনারা পরিকল্পনা শুরু করে দিতে পারেন কিভাবে পড়াশোনা শুরু করবেন এবং এই অল্প সময়ের মধ্যে কিভাবে সিলেবাস শেষ করা সম্ভব হবে। আপনি যদি বিভ্রান্তির মধ্যে পড়ে যান তাহলে আপনার আশেপাশে কোন সিনিয়র থাকলে তার থেকে পরামর্শ গ্রহণ করতে পারেন অথবা নিজের সহপাঠীদের সাথে আলোচনা করতে পারেন।

এই অল্প সময়ের মধ্যে ভালো প্রস্তুতি গ্রহণ করার জন্য শতভাগ কমন উপযোগী সাজেশন নিয়ে আপনাদের সামনে হাজির হব পরের পোস্টগুলোতে, সব সময় আমাদের ওয়েবসাইটের চোখ রাখুন এবং নিজের প্রয়োজনীয় তথ্যগুলো দেখামাত্রই ডাউনলোড করে নিন। আপনার উচিত হবে কোন তথ্য সংগ্রহ করার পরে আপনার বন্ধুদের সাথে তা শেয়ার করা যাতে তারাও পিছিয়ে না থাকে।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles