Routine

এসএসসি পরীক্ষার রুটিন 2022

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ সংগ্রহ করার জন্য আমাদের ওয়েবসাইট যারা ভিজিট করেছেন তাদেরকে সুস্বাগতম। আপনি কি ২০২২ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন? তাহলে আজকে এই পোষ্টের মাধ্যমে এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ ডাউনলোড করতে পারবেন এবং মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর আপনাদের রুটিন প্রকাশ করতে পেরেছে বলে আমরা আপনাদেরকে তা প্রদান করছি। তবে ২০২২ সালের এসএসসি পরীক্ষা নিয়ে বিভিন্ন সময়ে যে ধরনের সমস্যা হলো অথবা যে কারণে পরীক্ষার্থীদের পরীক্ষা স্থগিত হলো সে সকল ঝামেলা কাটিয়ে অবশেষে এই পরীক্ষা গ্রহণ করা হবে বলে নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আপনারা যারা ওর রুটিনের জন্য অপেক্ষা করছিলেন এবং প্রত্যেকটি পরীক্ষার মধ্যবর্তী কত সময় আছে এ বিষয়গুলো জানতে চাচ্ছিলাম তারা আজকের এই পোষ্টের মাধ্যমে প্রত্যেকটি তথ্য জেনে নিতে পারবেন এবং পরীক্ষা গ্রহণ করার ক্ষেত্রে কত তারিখে কোন বিষয়গুলো দিতে হবে সেগুলো জেনে নিতে পারবেন। এছাড়া অনেক সময় আমাদের জানার প্রয়োজন হয় যে পরীক্ষার সময় কখন নির্ধারণ করা হয়েছে এবং এই পরীক্ষাগুলো কোন সময় থেকে কোন সময় পর্যন্ত চলমান থাকবে।

এসএসসি রুটিন ২০২২ – সব বোর্ড

তাই আপনাদের কথা ভেবে এবং ২০২২ সালে যে সকল পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের কথা ভেবে আমাদের ওয়েবসাইটে সকল তথ্য নির্ভুলভাবে তা জানিয়ে দেবো এবং এসএসসি পরীক্ষার গ্রহণ করা সম্পর্কে যে ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সেগুলোও জানিয়ে দেব। সাধারণত প্রত্যেক বছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে। কিন্তু আমরা সকলেই জানি যে ২০২০ সাল থেকে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়।

তবে পড়ালেখার এই ক্ষতি সামগ্রিকভাবে পুষিয়ে নেওয়ার জন্য দেখা যায় যে এসাইনমেন্টের মাধ্যমে প্রত্যেক সপ্তাহের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হচ্ছে। তবে ২০২২ সালে যে সকল পরীক্ষার্থী এসেছে পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা শ্রেণিকক্ষে উপস্থিত থেকে ক্লাস করার সুবিধা পায়নি এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে শ্রেণী শিক্ষকের সহায়তা পায়নি। অবশেষে ২০২১ সালে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হওয়ার কারণে শিক্ষার্থী সহ সকল পর্যায়ের মানুষকে এই ভ্যাকসিন প্রদান করার ভিত্তিতে করোনাভাইরাসের সংক্রমণ অনেক কমে আসে এবং শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হয়।

শিক্ষার্থীরা যেহেতু ক্লাসের সুবিধা গ্রহণ করতে পারেনি সেহেতু তাদের শ্রেণিকক্ষে উপস্থিত থেকে সীমিত আকারে ক্লাস গ্রহণ করা হয় এবং আস্তে আস্তে তাদের পড়ার লেখার গতি ফিরিয়ে আনা হয়। তবে চাই হয়ে থাকুক না কেন শিক্ষার্থীদের পরীক্ষা যথা নিয়মে গ্রহণ করা হবে বলে জানানো হলেও শিক্ষার্থীরা এ বিষয়ে পরীক্ষা দিতে পারবে না বলে তাদের সংক্ষিপ্ত সিলেবাস প্রমাণ করে তা প্রস্তুত করে শিক্ষার্থীদের মাঝে প্রদান করা হয়। পরবর্তীতে শিক্ষার্থীরা এই সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করে এবং এই সিলেবাস অনুসারে প্রস্তুতি গ্রহণ করতে শুরু করে।

এসএসসি পরীক্ষা ২০২২ এর নতুন রুটিন

তাছাড়া নির্দিষ্ট সময়ের মধ্যে শ্রেণী শিক্ষকেরা তাদের সর্বোচ্চ পরিশ্রম করার মাধ্যমে গুরুত্বপূর্ণ টপিক গুলো বুঝিয়ে দেয় এবং শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করার উদ্দেশ্যে অপেক্ষা করতে থাকেন। যথা নিয়ম অনুসরণ করে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে পরীক্ষা গ্রহণ না করে এই পরীক্ষা বিলম্বিতভাবে গ্রহণ করা হবে বলে জানিয়ে দেওয়া হয়। তাছাড়া এসএসসি পরীক্ষার পর এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হবে এবং এক্ষেত্রে একই ধারাবাহিকতা অনুসরণ করে সংক্ষিপ্ত সিলেবাস দিয়ে পরীক্ষা নেওয়া হবে বলে নিশ্চিত করা হয়।

তবে যাই হোক শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার জন্য তাদের প্রস্তুতি সম্পন্ন করে এবং প্রকাশিত রুটিন অনুসরণ করে জুন মাসের 19 তারিখে পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে। তবে এই পরীক্ষায় অংশগ্রহণ করার পূর্বেই অর্থাৎ কিছুদিন আগে থেকে সিলেটের বন্যা পরিস্থিতি আস্তে আস্তে বাড়তে থাকে এবং সেখানকার জনজীবনে চলাফেরা থেকে শুরু করে যাবতীয় কর্মকান্ডে ব্যাঘাত ঘটে। পর্যাপ্ত পরিমাণে নিরাপদ আশ্রয়স্থল না থাকার কারণে অনেক মানুষ শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে আশ্রয় নেয় এবং সেখানে থেকে তারা বন্যা পরিস্থিতি মোকাবেলা করার চেষ্টা করে।

যেহেতু জুন মাসের মাঝামাঝি পর্যায়ে এই বন্যার প্রকোপ অনেক বৃদ্ধি পেয়ে যায় সেহেতু সেখানকার পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য যেমন প্রস্তুতি গ্রহণ করতে পারেনি তেমনি ভাবে তাদের জনজীবন পরিচালনা করতে ব্যাঘাত সৃষ্টি হয় এবং তারা এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না এটি খুব ভালোভাবে সকলেই বুঝতে পারে। তাই পরীক্ষা স্থগিত করে দেওয়া হয় এবং এই পরীক্ষা ঈদের পরে গ্রহণ করা হবে বলে জানিয়ে দেওয়া হয়।

সংশোধিত এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ সকল বিভাগ

তবে যাই হোক যথা নিয়ম করে এই পরীক্ষা কবে গ্রহণ করা হবে সেই প্রশ্নের উত্তরে ডঃ দীপু মনি পরীক্ষার তারিখ ঘোষণা করে। এই পরীক্ষার তারিখ ঘোষণা করা হয় জুলাই মাসের ১৭ তারিখে এবং একটি মিটিং এর মাধ্যমে সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয় যে শিক্ষার্থীরা ২০২২ সালের এসএসসি পরীক্ষা সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ থেকে দেওয়া শুরু করবে। তাছাড়া শিক্ষার্থীদের এই পরীক্ষা গ্রহণ করার পর এইচএসসি পরীক্ষা অতিশীঘ্রই গ্রহণ করা হবে।

তাই আপনারা যারা সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা হয়তো আমাদের ওয়েবসাইটের রুটিন ডাউনলোড করার জন্য এসেছেন।তাই এই পোষ্টের নিচে আপনাদের সুবিধার জন্য ২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন আপলোড করা হলো। আপনারা এখান থেকে রুটিন দেখে নিয়ে পরীক্ষার তারিখ সম্পর্কে জেনে নিন এবং পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে থাকুন। তাই সকলের সুস্থতা কামনা করে আজকের এই পোস্ট এখানেই শেষ করছি এবং আপনারা যেন ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন তার জন্য দোয়া রইল।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles