Routine

সমাজসেবা অধিদপ্তর ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার তারিখ ২০২২

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার তারিখ ২০২২ সালে যেটি দিয়ে দেওয়া হয়েছে সেটি আজকে এখান থেকে জেনে নিতে পারবেন। আপনি কি সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার আপডেট তারিখ জানতে চান? অনেকেই আছি যারা নিয়োগ বিজ্ঞপ্তি জন্য আবেদন করে বসে আছি এবং পরীক্ষা বারবার গ্রহণ করার কথা বলে স্থগিত ঘোষণা করা হচ্ছে। সেই ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষা কবে শুরু হবে তা যদি জানতে চান আজকের এই পোস্ট অনুসরণ করতে পারেন।

আমরা চাইবো যে আপনাদেরকে এই পোষ্টের মাধ্যমে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষা পদ্ধতি এবং এই পরীক্ষা কবে নাগাদ শুরু হতে পারে অথবা বিজ্ঞপ্তি সম্পর্কে ধারণা প্রদান করার চেষ্টা করব। আমরা সকলেই কমবেশি অবগত আছি যে ২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজসেবা অধিদপ্তর সারা দেশের বিভিন্ন জেলা এবং উপজেলায় বিভিন্ন পদে নিয়োগ করার জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

সমাজকর্মী (ইউনিয়ন) সমাজসেবা অধিদপ্তর নিয়োগ পরীক্ষা 2022

এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে সমাজসেবা অধিদপ্তরের অধীনে অনেকেই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন সম্পন্ন করে এবং আবেদন করার পর তারা অনেকেই প্রস্তুতি গ্রহণ করতে শুরু করে। তবে যে সকল পরীক্ষার্থী সিরিয়াসলি পড়াশোনা করে তারা বারবার এই পরীক্ষায় অংশগ্রহণ করে চাকরি নিশ্চিত করবে এটা ভেবে বসে আছে। কিন্তু সমাজসেবা অধিদপ্তরের প্রশ্ন ফাঁস অথবা অন্যান্য ঢিলেমি স্বভাবের কারণে এই পরীক্ষাগুলো গ্রহণ করা সম্ভব হচ্ছে না। ২০১৮ সালে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সেই নিয়োগ বিজ্ঞপ্তিতে অনেক মানুষ ০ আসনের ভিত্তিতে নিয়োগ পাবেন।

আর এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আমরা লক্ষ্য করে দেখতে পাই যে সবচাইতে বেশি পদ ফাঁকা রয়েছে ইউনিয়ন পর্যায়ের সমাজকর্মী পদে। তাছাড়া এই পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পাস চাওয়া হয়েছে বলে অনেক প্রার্থী আবেদন করার সুযোগ পায় এবং সারা দেশ থেকে প্রায় কয়েক লক্ষ পরীক্ষার্থী আবেদন করে। যেহেতু এটি একটি এইচএসসি পাশের সার্কুলার বা এইচএসসি পাসের পদের নিয়োগ বিজ্ঞপ্তি সেহেতু অনেক মানুষ আবেদন করে এবং এই আবেদন করার পর তারা প্রস্তুতি গ্রহণ করতে শুরু করে।

এই পরীক্ষা কবে হবে এবং কবে নাগাদ হবে এরকম প্রশ্ন অনেকেই অনেক সময় ইন্টারনেট এসে সার্চ করে জানতে চেয়েছে অথবা সঠিক তথ্য জানার চেষ্টা করেছেন। কিন্তু কোনভাবেই সেই সঠিক তথ্য জানা যায়নি। তারা বারবার জানতে চেয়েছে তাদের এই পরীক্ষার তারিখ ঘোষণা করা হলে তারা ঠিকঠাক মতো প্রিপারেশন গ্রহণ করে পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং পরীক্ষা দেওয়ার মাধ্যমে হয়তো অনেক বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পরীক্ষার প্রশ্ন

তবে যাই হোক 2018 সালের এই প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে অনেক প্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করতে শুরু করে। অনলাইনে আবেদন করার ক্ষেত্রে তারা জুলাই মাসের ১৫ তারিখ থেকে ২৯ তারিখ পর্যন্ত সময় পাই এবং যথাযথ আবেদন ফি প্রদান করে তারা আবেদনপত্র সংগ্রহ করে। পরবর্তীতে পোস্ট কর্তৃপক্ষ এই পরীক্ষা গ্রহণ করার কথা জানালে পরীক্ষার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করে ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করে।

ঢাকার বিভিন্ন পরীক্ষার কেন্দ্রে এই পরীক্ষা গ্রহণ করা হবে বলে পরীক্ষার্থীরা নির্দিষ্ট দিনের আগেই ট্রেনের টিকেট অথবা বাসের টিকিট কিনে পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে মনস্থির করে। কিন্তু সবদিক থেকে শিক্ষার্থীরা বুঝতে পারে যে তাদের প্রশ্নপত্র ফাঁস হয়েছে এবং নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে নির্দিষ্ট কিছু প্রার্থীকে নিয়োগ করার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমার জানা মতে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন পর্যায়ে সমাজকর্মী পদের জন্য পরীক্ষার তারিখ তিনবার দেওয়া হয়।

কিন্তু প্রত্যেকবারই কোন না কোন সমস্যার কারণে এই পরীক্ষা স্থগিত করা হয় এবং পরীক্ষার্থীদের আশা ভঙ্গ করা হয়। অবশেষে এই পরীক্ষা গ্রহণ করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসে এবং আমরা জানতে পারি যে এই পরীক্ষা রাজধানী পর্যায়ে গ্রহণ না করে বিভাগীয় পর্যায়ে গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে আপনারা এই পরীক্ষার তারিখ সম্পর্কে জানতে এসেছেন বলে আপনাদেরকে বলব যে অল্প কিছুদিন আগেও এই পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়।

অফিস সহায়ক পরীক্ষার প্রশ্ন ও সমাধান পিডিএফ

বিশেষ করে ২০২১ সালের ডিসেম্বর মাসের ২৪ তারিখে পরীক্ষা অংশগ্রহণ করার জন্য শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করা সহ বাসের এবং ট্রেনের টিকিট কিনে পরীক্ষা দিতে যাবে বলে মনস্থির করে। কিন্তু প্রশ্ন ফাঁস হয়েছে বলে কর্তৃপক্ষ এই পরীক্ষা স্থগিত করে দেয় এবং শিক্ষার্থীদের যাওয়ার টিকেট এবং ফিরতি টিকেটের টাকা নষ্ট হয়। এই শিক্ষার্থীরা যাতে এই ধরনের ভোগান্তির শিকার না হয় তার জন্য নতুন ডেট প্রকাশ করে এই পরীক্ষা বিভাগীয় পর্যায়ে গ্রহণ করা হবে বলে জানিয়ে দিয়েছেন। তবে কবে এই পরীক্ষা শুরু হবে তা আমরা আপনাদেরকে জানিয়ে দেব এবং শেষ পর্যন্ত পড়তে থাকুন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন পর্যায়ের সমাজকর্মী পদে যে নিয়োগ করা হবে সেই নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয় যে ৪৬৩ পদের জন্য এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এবং এর বিপরীতে কয়েক লক্ষ প্রার্থী আবেদন করে। এই পদের চাকরি আপনাদেরকে করতে হলে অথবা আপনারা যদি এই চাকরি পেয়ে যান তাহলে আপনাদের বেতন গ্রেড হবে ১৬ গ্রেড অনুসারে। আপনাদের বেতন স্কেল হবে ৯৩০০ থেকে ২২৪৯০ টাকা। এইচএসসি পাশের সার্কুলার বলে অনেক প্রার্থী আবেদন করে এবং এই আবেদন সম্পন্ন করে তারা পরীক্ষা দেওয়ার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে।

অবশেষে আমরা সমাজসেবা অধিদপ্তরের এই পদের পরীক্ষার তারিখ জানতে পেরেছি ‌। তাই আপনারা জেনে নিতে পারেন যে আপনাদের এই পরীক্ষা ২০২২ সালের জুলাই মাসের ৩১ তারিখে গ্রহণ করা হবে। প্রবেশপত্রে উল্লেখিত পরীক্ষার কেন্দ্র অনুযায়ী আপনারা নির্ধারিত সময়ের আগে উপস্থিত হবেন এবং বিকাল তিনটা থেকে সারাদেশে একযোগে এই পরীক্ষা গ্রহণ করা হবে।

এই পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য সারা দেশ থেকে 463 পদের জন্য আবেদন করেছে প্রায় সাড়ে ৬ লক্ষ প্রার্থী। তবে যাই হোক আপনারা যারা এই পদের পরীক্ষার জন্য পরিশ্রম করেছেন এবং যাদের চাকরিটা জরুরী তাদের জন্য শুভকামনা জানিয়ে আজকের এই পোস্ট এখানে শেষ করছি। পরীক্ষা শেষ হওয়ার পর প্রশ্ন পত্রের সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles