Suggestion

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার সাজেশন

ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা খুবই সন্নিকটে। পরীক্ষা দরজায় কড়া নাড়ছে। তাই ডিগ্রি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা তাদের পরীক্ষার প্রস্তুতি নিয়ে অনেক চিন্তিত। আমরা জানি করোণা মহামারীর প্রকোপে শিক্ষাব্যবস্থার অনেক ক্ষতি হয়েছে। সকল শ্রেণীর শিক্ষার্থীরা এখন সেই ক্ষতি পুষিয়ে নেবার চেষ্টা করছেন।

দ্বিধাদ্বন্দে থাকার কারণে শিক্ষার্থীরা তাদের কোন পরীক্ষায় প্রস্তুতিই সঠিকভাবে নিতে পারেননি। করণা মহামারীর কারণে সকল পরীক্ষা নির্দিষ্ট সময় থেকে অনেক পিছিয়ে যায়। যে কারণে শিক্ষার্থীরা কোন ধারণা করতে পারেনি আসলে তাদের পরীক্ষা কোন সময় হতে পারে। তাই সকল শিক্ষার্থী তাদের পরীক্ষার প্রস্তুতি কিভাবে শুরু করবে তা বুঝে উঠতে পারেনি।

অন্যান্য শ্রেণীর মত ডিগ্রীতে অধ্যায়নরত সকল শিক্ষার্থীরা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা জানি ডিগ্রীতে তিন বছরের কোর্স এবং প্রথম বর্ষ চূড়ান্ত, দ্বিতীয় বর্ষের চূড়ান্ত ও তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। শিক্ষার্থীরা সারাবছর প্রস্তুতি গ্রহণ করার পর চূড়ান্ত পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে। তাই পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য এক বৎসর তাদের অনেক ভালো একটি প্রস্তুতি গ্রহণ করা লাগে।

মহামারীর কারণে শিক্ষার্থীরা ধারনা করতে পারেনি তাদের পরীক্ষা কোন সময় হতে পারে। তাই তারা ঠিক ভাবে প্রস্তুতি নিতে পারেনি। পরীক্ষার আগে তাদের সুন্দর একটি প্রস্তুতির দরকার কারণ আমরা জানি ডিগ্রী পরীক্ষা তুলনামূলক অনেক কঠিন হয়ে থাকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে বলে এই পরীক্ষার খাতা মূল্যায়ন করেন বিভিন্ন কলেজের শিক্ষকরা। তাই ডিগ্রী পরীক্ষার বেশি নম্বর তোলা অনেক কঠিন হয়ে পড়ে। পরীক্ষকরা অত্যন্ত নিখুঁতভাবে ডিগ্রী পরীক্ষার খাতা মূল্যায়ন করেন এবং নম্বর প্রদান করেন। তাই ডিগ্রী পরীক্ষার ফলাফল ভালো করতে গেলে সঠিক উত্তর প্রদানের কোনো বিকল্প নেই।

ভালো ফলাফল করতে গেলে যেমন দরকার পরিশ্রম তেমনি দরকার সঠিক দিকনির্দেশনা। সঠিক দিক-নির্দেশনা ছাড়া ভালো প্রস্তুতি গ্রহণ করা সম্ভব নয়। যেহেতু শিক্ষার্থীরা এখন কিভাবে তাদের প্রস্তুতি শুরু করবে সে ব্যাপারে কনফিউজড তাই তাদের দরকার সঠিক দিকনির্দেশনা। সঠিক দিকনির্দেশনা পেলে তাদের প্রস্তুতি হবে গোছালো। এলোমেলোভাবে যতই পরিশ্রম করা হোক না কেন দিন শেষে ফলাফল হয় শূন্য।

আমরা জানি ডিগ্রী প্রথম বর্ষ ও তৃতীয় বর্ষের মধ্যে দ্বিতীয় বর্ষের পরীক্ষার্থীরা ও তাদের পরীক্ষার প্রস্তুতি নিয়ে অনেক চিন্তিত। তাই তাদের জন্য আমরা আজ আমাদের এই লেখা টি নিয়ে আসলাম। তোমরা জেনে খুশি হবে যে খুব কম সময়ের মধ্যেও ভালো একটি প্রস্তুতি তোমাকে অনেক ভালো ফলাফল এনে দিতে পারে। তবে এর জন্য তোমাদের দরকার সময় উপযোগী দিকনির্দেশনা ও কঠোর পরিশ্রম।
আমরা বেশ কয়েক বছর ধরে সকল প্রকার পাবলিক পরীক্ষার সাজেশন আমাদের ওয়েবসাইটে দিয়ে থাকি। তারই ধারাবাহিকতায় আমরা আজকে হাজির হয়েছি ডিগ্রি দ্বিতীয় বর্ষের সাজেশন নিয়ে।

আমাদের এই লেখা থেকে তোমরা তোমাদের প্রয়োজনীয় সাজেশন নোটস এবং সকল প্রকার পরামর্শ গ্রহণ করতে পারো। বিগত দিনে আমাদের সাজেশন ফলো করে অনেকেই আশানুরূপ ফলাফল পেতে সক্ষম হয়েছেন। হ্যাঁ তবে আশানুরূপ ফলাফল পেতে গেলে অবশ্যই ঠিকঠাক পরিশ্রমের প্রয়োজন। যেহেতু ডিগ্রি-অনার্সে অধ্যায়নরত শিক্ষার্থীরা অনেক পেশার সাথে যুক্ত থাকে যেমন কেউ টিউশনি করান কেউ পার্ট টাইম চাকুরি করে থাকেন তাই তাদের পরীক্ষার প্রস্তুতি নেওয়া টা অনেকটা কঠিন হয়ে পড়ে।

তাদের কথা ভেবেই আমরা অনেক পরিশ্রম করে পরীক্ষায় কমন উপযোগী সকল সাজেশন সংগ্রহ করে থাকি। বিগত দিনের সকল প্রশ্ন যাচাইয়ের পর এবং অভিজ্ঞ শিক্ষকদের পরামর্শ নেওয়ার মাধ্যমে আমাদের সাজেশন গুলো তৈরি করা হয়। যারা অনেকদিন থেকে আমাদের ওয়েবসাইট ভিজিট করেন তারা নিশ্চয়ই জানবেন আমাদের সাজেশন গুলো কতটা কমন উপযোগী।

স্বল্প সময়ে ভালো প্রস্তুতির জন্য দরকার সঠিক পরামর্শ। ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অনেকগুলো বিষয়ে ফলাফল খারাপ হবার সম্ভাবনা থাকে। এই বিষয়গুলো নিয়ে শিক্ষার্থীদের মনে অনেক ভয় কাজ করে। অত্যন্ত নার্ভাস হয়ে যাওয়ার কারণে তারা এই বিষয়গুলোর প্রস্তুতি সঠিকভাবে নিতে পারে না। তাই আমরা ওই সকল বিষয়গুলোর জন্য অত্যন্ত সুন্দরভাবে গুছিয়ে সাজেশন তৈরি করেছি। এই সাজেশন অনুযায়ী পড়ার পর শিক্ষার্থীদের প্রস্তুতি আমি অনেক শক্তিশালী।

তাই আর দেরি না করে এখনই সংগ্রহ করুন আমাদের ওয়েবসাইট থেকে ডিগ্রি দ্বিতীয় বর্ষের সকল বিষয়ের সাজেশন এবং সেগুলো নিয়মিত পড়ার টেবিলে চর্চা করতে থাকুন। আশা করি আশানুরূপ ফলাফল পেতে আপনার সামনে কোন কিছুই আর বাধা হয়ে দাঁড়াবে না। পাবলিক ও চাকরি নিয়োগ এর পরীক্ষার জন্য সকল পরামর্শ আমাদের কাছে পাবেন। তাই নিয়মিত চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। আপনার লক্ষ্য পূরণে আমরা আছি সব সময় আপনার পাশে।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles