Suggestion

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার সাজেশন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার সাজেশন আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপলোড করা হয়। অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে তাদের চূড়ান্ত পরীক্ষার সাজেশন তারা আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিতে পারবেন। বর্তমানে যারা অনার্স প্রথম বর্ষে পড়াশোনা করছেন তারা নিশ্চয়ই চূড়ান্ত পরীক্ষা নিয়ে অনেক চিন্তিত রয়েছেন। এইচএসসি লেভেল পার করে আসার পরে শিক্ষার্থীরা স্নাতকের পড়াশোনা ও সিলেবাস নিয়ে অনেক ভাবনায় থাকে।

পড়াশোনার ধরন ও সিলেবাস আলাদা হওয়ায় প্রথমদিকে তারা বুঝতে পারে না কিভাবে পড়াশোনা শুরু করা উচিত। তাছাড়া অনার্সে ভর্তি হওয়ার পর অনেকেই ঠিকভাবে পড়াশোনা করতে চান না। পড়াশোনার পাশাপাশি অনেকে বিভিন্ন পেশায় জড়িয়ে পড়েন। আমরা জানি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বেশিরভাগ কলেজগুলোতে ঠিকমতো ক্লাস হয় না। শিক্ষার্থীরাও ক্লাস করতে তেমন আগ্রহী নন। যে কারণেই সিলেবাস অনুযায়ী প্রস্তুতি নেওয়া টা শিক্ষার্থীদের জন্য অনেকটা কঠিন হয়ে পড়ে।

যেসব কলেজগুলোতে ঠিকমতো ক্লাস হয় সেসব কলেজের শিক্ষার্থীরা পড়াশোনার মধ্যে থাকলেও অন্যান্য কলেজের শিক্ষার্থীরা এই সুযোগ থেকে বঞ্চিত হন। নিয়মিত ক্লাস করলে প্রশ্নের ধরন ও সিলেবাস সম্বন্ধে খুব ভালো ধারণা পাওয়া যায়। প্রশ্নের ধরন ও সিলেবাস সম্বন্ধে ভালো ধারণা থাকলে পরীক্ষার আগে প্রস্তুতি নেওয়াটাও অনেক সহজ হয়ে যায়। আপনারা নিশ্চয়ই জানেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষাগুলোতে ভালো ফলাফল করা খুবই কঠিন।

তাই ভালো প্রস্তুতি ছাড়া শিক্ষার্থীরা কখনোই ভালো ফলাফল অর্জন করতে পারেনা। অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা প্রথমেই পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে। অনার্সের পড়াশোনা ও সিলেবাস সম্বন্ধে তাদের কোন পূর্ব অভিজ্ঞতা নেই। তাই প্রশ্নের ধরন সম্বন্ধেও তাদের ধারনা না থাকাটাই স্বাভাবিক। তবে শিক্ষার্থীদের চিন্তিত হবার কোন কারণ নেই। আমরা বেশ কয়েক বছর ধরে শিক্ষার্থীদের কথা ভেবেই অনার্স প্রথম বর্ষের সকল সিলেবাস ও সাজেশন আমাদের ওয়েবসাইটে নিয়মিত দিয়ে থাকি।

সকল বিষয়ের সাজেশন আমাদের কাছে পাবেন নমুনা প্রশ্নপত্র সহ। এছাড়া আমরা বিগত বছরের প্রশ্নগুলো আমাদের ওয়েবসাইটে আপলোড করে থাকি। বিগত বছরের প্রশ্নপত্র ও অভিজ্ঞ শিক্ষক এর পরামর্শ অনুযায়ী সাজেশন প্রস্তুত করা হয়। বিগত দিনে আমাদের সাজেশন গুলো থেকে প্রায় শতভাগ কমন এসেছে। যারা নিয়মিত আমাদের সাথে থাকেন তারা নিশ্চয়ই এই ব্যাপারে অবগত আছেন। যেসব শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করেন না বা সিলেবাস সম্বন্ধে যেসব শিক্ষার্থীদের ধারণা খুবই কম তারা খুব শীঘ্রই আমাদের ওয়েবসাইট থেকে সিলেবাস ও নমুনা প্রশ্নপত্র গুলো সংগ্রহ করে নিবেন।

নমুনা প্রশ্নপত্র গুলো আপনাকে প্রশ্নের ধরন সম্বন্ধে খুব ভালো একটা ধারণা দেবে। আমরা জানি যেকোনো বিষয় ব্যাখ্যার থেকে উদাহরণ অনেক উত্তম। উদাহরন দিলে যে কোন টপিক যে কোন ব্যক্তি খুব সহজে বুঝতে পারে। নমুনা প্রশ্নপত্র গুলো উদাহরণ। এ থেকে আপনারা খুব সহজে বুঝতে পারবেন কোন ধাঁচের প্রশ্ন সচরাচর পরীক্ষায় এসে থাকে। যখন প্রশ্ন সম্বন্ধে আপনার খুব ভালো একটা ধারণা চলে আসবে তখন আপনি সে অনুযায়ী পড়াশোনা শুরু করতে পারবেন।

এছাড়া আমাদের সাজেশন অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি শুরু করতে পারবেন। করণা ভাইরাসের প্রভাবে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিক্ষার্থীরা ক্লাস ঠিকমতো করতে পারেনি। অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা ঠিকমতো ক্লাস করতে না পারায় তারা পড়াশোনায় অনেকটা পিছিয়ে। এখন যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রয়েছে তারা নিয়মিত ক্লাস করতে পারবে এবং পরীক্ষার প্রস্তুতি ঠিক ভাবে নিতে পারবে। তবে ঠিকমতো পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য সঠিক দিকনির্দেশনা দরকার।

আর সঠিক দিকনির্দেশনা পাবেন আপনারা আমাদের কাছে। অনেক শিক্ষার্থী আছে যারা অনেক পরিশ্রম করেও ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হন না। এর কারণ তাদের পরিশ্রম ঠিক পথে হচ্ছে না। কিভাবে পরিশ্রম করলে তারা ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবেন তা তারা বুঝতে পারছে না। ভালো ফলাফল অর্জন করতে গেলে পরিশ্রমের পাশাপাশি আরো কিছু ব্যাপারে ধারণা থাকা প্রয়োজন। শুধু পড়াশোনা করলেই ভাল ফলাফল অর্জন সম্ভব নয়।

পরীক্ষার খাতায় ভালো করে আসলেই ভালো ফলাফল অর্জন করা সম্ভব। যাদের প্রস্তুতি খুব একটা ভালো নয় তেমন শিক্ষার্থীরাও খুব অল্প সময়ে আমাদের সাজেশন অনুযায়ী পড়াশোনা করে ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হচ্ছেন। আমি বলছি না এর জন্য তারা পরিশ্রম করছে না, অবশ্যই তারা পরিশ্রম করছে কিন্তু তাদের পরিশ্রম হচ্ছে সঠিক পথে।

তাই অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের আমরা এই উপদেশ দেবো, আপনারা সময় নষ্ট না করে আমাদের সাথে থাকুন এবং আপনাদের সকল বিষয়ের পরীক্ষার সাজেশন ও বিগত দিনের প্রশ্নপত্র গুলো সংগ্রহ করে নিন। যত বেশি দেরি করবেন পরীক্ষার দিন তত সামনে চলে আসবে। তাই আর দেরি না করে আজই পড়ার টেবিলে বসুন আর আমাদের সাজেশন অনুযায়ী পড়াশোনা শুরু করুন। অনার্স প্রথম বর্ষের সকল শিক্ষার্থীদের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles