Suggestion

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার সাজেশন

আপনারা যারা অনার্স দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত রয়েছেন তারা নিশ্চয়ই আপনাদের চূড়ান্ত পরীক্ষা নিয়ে অনেক দুশ্চিন্তাগ্রস্ত রয়েছেন। আপনাদের দুশ্চিন্তার অবসান হতে যাচ্ছে খুব শীঘ্রই। অনার্সে অধ্যায়নরত শিক্ষার্থীরা তাদের পরীক্ষা ও প্রশ্নপত্রের ধরন নিয়ে অনেক চিন্তা গ্রস্ত থাকে। কোন ধাঁচের প্রশ্ন পরীক্ষায় আসতে পারে তা নিয়ে তাদের মনে অনেক উত্তেজনা কাজ করে। পরীক্ষার প্রস্তুতি শুরু করা এই জন্য তাদের কাছে অনেকটা কঠিন হয়ে পড়ে।

আপনারা যারা অনার্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত রয়েছেন তাদের বলব আপনারা সঠিক জায়গায় এসেছেন। প্রশ্নপত্রের ধরন ও পরীক্ষায় কমনের নিশ্চয়তা পেতে আমাদের সাথেই থাকতে হবে আপনাদের। আপনারা জানেন বিগত কয়েক বছর ধরে আমরা সকল শ্রেণীর পরীক্ষার রুটিন, পরীক্ষায় কমন উপযোগী সাজেশন ও নমুনা প্রশ্নপত্র আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপলোড করে থাকি।

অনার্সে ভর্তি হওয়ার পরে শিক্ষার্থীরা পরীক্ষার আগে এই বিষয়ে অবগত থাকেনা পরীক্ষার হলে গিয়ে তাদের কোন ধরনের প্রশ্নপত্রের সম্মুখীন হতে হবে। এ ব্যাপারটা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অনেক দ্বিধাদ্বন্দ্ব কাজ করে। শিক্ষার্থীদের মনের এই দ্বিধাদ্বন্দ্ব দূর করতে গেলে দরকার বিগত সালের নমুনা প্রশ্নপত্র ও 100% কমন উপযোগী সাজেশন। আমরা আমাদের ওয়েবসাইটে সকল বিষয়ের সাজেশন ও নমুনা প্রশ্নপত্র গুলো নিয়মিত আপলোড করি যাতে আপনারা সকল বিষয়ের সাজেশন ও নমুনা প্রশ্নপত্র গুলো সংগ্রহ করে চূড়ান্ত পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিতে পারেন।

প্রত্যেক শিক্ষার্থীর মনে সুপ্ত বাসনা থাকে পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করা। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের লক্ষ্যে শিক্ষার্থীরা অনেক পরিশ্রম করে পড়াশোনা করতে থাকে। আমরা এটাও জানি পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। তাই পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করার জন্য অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে। অনেক সময় শুধু কঠোর পরিশ্রম করলেই ভাল ফলাফল বা সফল হওয়া সম্ভব নয়। কোন একজন মানুষ যদি একটি নদীতে স্রোতের বিপরীতে সারাদিন রাত সাঁতার কাটতে থাকে তবে সেই মানুষ তার অবস্থান থেকে বিন্দুমাত্র সামনে যেতে পারবে না বরং আরো পিছনের দিকে চলে যাবে। সুতরাং আমরা বুঝতে পারছি শুধু পরিশ্রম করলেই হবে না সেই পরিশ্রম হতে হবে সঠিক জায়গায় এবং সঠিক উপায়ে।

আমরা যদি সারাদিন আকাশে উড়ার চেষ্টা করি তবে কখনোই সফল হতে পারব না। কারণ আমাদের শারীরিক গঠন পাখির মত নয় যে আমরা খুব সহজেই আকাশে উঠতে পারব। তার মানে কি মানুষ আকাশে উড়তে পারে না?? অবশ্যই, মানুষ আকাশে উড়তে পারে। বিমান হেলিকপ্টার বা প্যারাসুট এর সাহায্যে আমরাও আকাশে উড়তে পারি। সুতরাং আমি এখানে বুঝাতে চাইছি এইটাই যে শুধু স্বপ্ন দেখলে হবে না আগে বুঝতে হবে আমার সামর্থ্য কতটুকু। আমার সামর্থের মধ্যে যতটুকু সম্ভব ততটুকু চেষ্টা করতে হবে। এবং যেভাবে করলে সফল হওয়া যাবে সেভাবেই পরিশ্রম করতে হবে।

সঠিক দিক-নির্দেশনা ছাড়া কখনোই ভালো ফলাফল অর্জন করা সম্ভব নয়। ঠিক সেই নদীর স্রোতের বিপরীতে সাঁতার কাটার মত। নদীর স্রোতের বিপরীতে সাঁতার কাটলে যেমন নিজের অবস্থান থেকে একবিন্দুও সামনে যাওয়া যাবে না তেমনি ভুল পরামর্শ বা বেঠিক দিকনির্দেশনা আমাদের কখনো সফল হতে দিবে না।

আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সকল শ্রেণীর শিক্ষার্থীদের সঠিক দিক নির্দেশনা ও ভালো ক্যারিয়ার গঠন করার পরামর্শ দিয়ে থাকি। আমরা সেই রাস্তা দেখিয়ে থাকি যে রাস্তায় চলে শিক্ষার্থীরা তাদের লক্ষ্যে খুব সহজেই পৌঁছাতে পারবে।

বিগত দিনে আমরা সকল শ্রেণীর সাজেশন গুলো ও পরীক্ষার নমুনা প্রশ্নপত্র গুলো অনেক পরিশ্রম করে তৈরি করার পর আমাদের ওয়েবসাইটে দিয়েছি এবং আমাদের ওয়েবসাইটে যেসকল বন্ধুগণ নিয়মিত ভিজিট করেছেন তারা এ থেকে অনেক উপকৃত হয়েছেন। কিন্তু আজ আমরা শুধু অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার সাজেশন নিয়ে এসেছি। আলাদা আলাদাভাবে সকল শ্রেণীর সাজেশন গুলো আপনাদের সামনে নিয়ে আসলে খুব সহজেই এগুলো আপনার সংগ্রহ করতে পারেন। আপনাদের সুবিধার কথা চিন্তা করেই আমরা আলাদা আলাদা ভাবে সকল শ্রেণীর সাজেশন গুলো আপলোড করছি।

যে সকল ভাই ও বোনেরা অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের বলব আপনারা দেরি না করে খুব শীঘ্রই আমাদের ওয়েবসাইট থেকে পরীক্ষার 100% কমন উপযোগী সাজেশন গুলো সংগ্রহ করুন এবং তার সাথে সংগ্রহ করুন বিগত বছরের প্রশ্নপত্র গুলো এবং আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা তৈরিকৃত নমুনা প্রশ্নপত্র গুলো। নমুনা প্রশ্নপত্র ও সাজেশন গুলো নিয়মিত চর্চার মাধ্যমে আপনাদের পরীক্ষার প্রস্তুতি হবে আরও শক্তিশালী।

আপনাদের পরীক্ষার জন্য অনেক অনেক শুভকামনা রইল। আপনাদের জন্য আমার উপদেশ পড়ার পাশাপাশি লেখার চর্চা করবেন বেশি। অনেক শিক্ষার্থী পরীক্ষায় দ্রুত হাত চালাতে না পারার কারণে অনেক প্রশ্ন না লিখে চলে আসতে হয়। আপনারা জানেন অনার্স পরীক্ষায় ফলাফল ভালো করা অত্যন্ত কঠিন একটি কাজ, তাই কোন প্রশ্ন পরীক্ষায় না লিখে আসতে পারলে তা হবে আপনার জন্য অনেক দুঃখজনক ব্যাপার।

এখনই আমাদের ওয়েবসাইট থেকে সাজেশন গুলো সংগ্রহ করুন এবং পড়ার টেবিলে বসে যান। নিয়মিত যেকোনো আপডেটের জন্য আমাদের সঙ্গে থাকুন এবং আমাদের সহযোগিতা করুন।শিক্ষা সংক্রান্ত সকল ধরনের সাহায্যের জন্য সর্বদা আমরা আপনাদের আছি।

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles