Suggestion

অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার সাজেশন

অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের সকল বিষয় এর পরীক্ষার সাজেশন আমাদের কাছে পাবেন। পরীক্ষার সাজেশন এর পাশাপাশি বিগত বছরের প্রশ্নপত্র ও আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা তৈরিকৃত নমুনা প্রশ্নপত্র আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিতে পারেন।

আপনারা যারা অনার্স তৃতীয় বর্ষে পড়াশোনা করছেন তাদের পরীক্ষা সামনে এগিয়ে আসছে। অনেকে সারাবছর ঠিকমতো পড়াশোনা না করার কারণে পরীক্ষার প্রস্তুতি নিয়ে অনেক চিন্তার মধ্যে রয়েছেন। দুশ্চিন্তা দূর করে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে এখনই আপনার প্রয়োজনীয় বিষয় সাজেশন সংগ্রহ করে নিন এবং সে অনুযায়ী প্রস্তুতি নিতে শুরু করুন।

এইচএসসি পর্যন্ত শিক্ষার্থীরা একটি নির্দিষ্ট নিয়মের মধ্যে পড়াশোনা করে থাকে। স্নাতক লেভেলে আসার পর শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন কারণ নিয়ে মানসিক অশান্তি বিরাজ করে। কেউ কেউ বিশ্ববিদ্যালয় পর্যায়ে আসার পর পড়াশোনার প্রতি তেমন মনোযোগ দিতে চান না।

অনেক শিক্ষার্থী দরিদ্র পরিবার থেকে উঠে আসার কারণে এইচএসসির পর তাদের পরিবার আর ঠিকভাবে তাদের পড়াশোনার খরচ বহন করতে চান না। এক্ষেত্রে শিক্ষার্থীরা নিজ উদ্যোগে পড়াশোনা করতে শুরু করেন। পড়াশোনার খরচ ও পরিবারকে সাপোর্ট দেওয়ার জন্য তাদের বেছে নিতে হয় নানান পেশা। কেউ কেউ দিনরাত টিউশনি করেন, কেউ কেউ আবার বিভিন্ন ধরনের পার্ট টাইম কাজের সাথে যুক্ত হোন। কেউ কেউ আবার দিনমজুরের কাজ ও করে থাকে।

বিভিন্ন পেশার সাথে যুক্ত থাকার কারণে সারাদিন তাদের নানান রকম ব্যস্ততার মধ্যে থাকতে হয়। এইসব ব্যস্ততার ফাঁকে কেউ কেউ একটু একটু পড়াশোনা করেন আবার কেউ পড়ার টেবিলে বসার সময় পান না। তাই স্নাতক লেভেলে বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেয়াটা অনেক কঠিন হয়ে পড়ে। অধিকাংশ শিক্ষার্থী পরীক্ষার আগ মুহূর্তে পড়াশোনা শুরু করে।

ছাত্রজীবনে এই বয়সটা অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে যায়। বাংলাদেশের বেশিরভাগ পরিবারই মধ্যবিত্ত। মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা একজন ছাত্রের পড়াশোনার পরে ক্যারিয়ার গড়া নিয়ে অনেক চিন্তা কাজ করে। তাদের মনে এই চিন্তা বেশি কাজ করে কত তাড়াতাড়ি পড়াশোনা শেষ করে একটি চাকরি নিয়ে পরিবারের পাশে দাঁড়ানো যায়।

অনেক ছাত্র এইচএসসি পর্যন্ত খুব ভালো পরিশ্রম করে আসার পর ও আশানুরূপ ভালো ফলাফল করতে না পারায় অথবা ভালো প্রতিষ্ঠান ভর্তি হতে না পারায় অথবা পছন্দের বিষয়ে ভর্তি হতে না পারায় পড়াশোনায় আর মন বসাতে পারেন না। তাদের মধ্যে অনেকেই খারাপ বন্ধুদের পাল্লায় পড়ে আস্তে আস্তে মাদকাসক্ত হয়ে পড়ে। তাদের মধ্যে অনেকেই নানা রকম অনৈতিক কাজে লিপ্ত হয়।

বিশ্ববিদ্যালয় জীবনে অনেক শিক্ষার্থী পড়াশোনার বাইরেও নানা রকম কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে। কেউ ডিবেটিং ক্লাবের সদস্য হয়, কেউ থিয়েটার করে, কেউ ক্রিকেট ক্লাব, ফুটবল ক্লাব অথবা বক্সিং ক্লাবে ভর্তি হয়। কেউ কেউ নানারকম সাংস্কৃতিক কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ করে। এসব শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ঘটাতে এসব কাজগুলো করে থাকে কিন্তু এই কাজগুলো করতে গিয়ে একাডেমিক পড়াশোনায় তাদের অনেক ঘাটতি থেকে যায়।

আমাদের আজকের এই লেখা টি সেসব শিক্ষার্থীদের জন্য যারা পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে ইচ্ছুক কিন্তু গাফিলতির কারণে অনেকটা সময় তারা অপচয় করে ফেলেছে। যে সকল শিক্ষার্থী সারা বছর পড়াশোনা করেননি অথবা সারা বছর পড়াশোনা করেছেন কিন্তু নিজেকে যাচাই করার চিন্তা করছেন তাদের জন্যই আমরা এই লিখাটি নিয়ে এসেছি। আজকের এই লেখা টি শুধু অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য।

অনেক শিক্ষার্থী সারাবছর ঠিকমতো পড়াশোনা করেন কিন্তু পরীক্ষায় গিয়ে পরীক্ষা ভালো দেওয়ার পরেও আশানুরূপ ফলাফল অর্জন করতে পারেন না। যারা ঠিকমতো পড়াশোনা করার পরেও এবং ভালো পরীক্ষা দেওয়ার পরেও ভালো ফলাফল অর্জন করতে পারছেন না তাদের বলব আপনাদের পরীক্ষার আগে অনেক বেশি প্রশ্ন সমাধান করতে হবে। এবং এই প্রশ্নগুলো হতে পারে বিগত বছরের অথবা হতে পারে আমাদের কাছে থেকে সংগ্রহ করা নমুনা প্রশ্নপত্র। তাছাড়া আমাদের 100% কমন উপযোগী সাজেশন তো আছেই।

যেসব শিক্ষার্থী সারাবছর ঠিকমতো পড়াশোনা করেননি তাদের জন্য আমাদের সাজেশনটি অত্যন্ত কার্যকর। এই সাজেশন দেখে আপনার বুঝতে পারবেন কিভাবে আপনাদের পড়াশোনা শুরু করা উচিত। পরীক্ষার আগে পড়া চাপ অনেক বেড়ে যায়। সারাবছর না পরার কারনে পড়া শুরু করাটা কঠিন হয়ে পড়ে। প্রথমদিকে পড়ার টেবিলে মন বসানো অনেক কঠিন হয়ে পড়ে। আমাদের সাজেশন টা হাতে পেলে আপনারা বুঝতে পারবেন কোথায় থেকে পড়া শুরু করতে হবে এবং কোন কোন বিষয়গুলো খুব গুরুত্বের সাথে পড়তে হবে। তাই দেরি না করে আমাদের সাজেশন গুলো সংগ্রহ করে নিন।

অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য অনেক অনেক শুভকামনা রইল। আপনারা আমাদের সাজেশন গুলো নিয়মিত চর্চা করতে থাকুন। পরীক্ষার আগের সময়গুলো কে খুব ভালোভাবে কাজে লাগানোর চেষ্টা করুন। চাকরি, পড়াশোনা বা যেকোনো বিষয়ের পরামর্শ বা আপডেট নিউজ পেতে সব সময় আমাদের সাথে

Al Imran

Al Imran lives in Tangail, Bangladesh. I am working as a freelancer for more than 4 years. I am very proud of being a Blogger.

Related Articles