করোনা ভ্যাকসিনের জন্য নিবন্ধন করার নিয়ম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, যারা করোনাভাইরাস ভ্যাকসিন পেতে আগ্রহী তারা নিরাপত্তা প্ল্যাটফর্মে ওয়েব অ্যাপ্লিকেশন পরিদর্শন করে অথবা মোবাইল ফোনে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।

 

তিনি বলেন, যাদের ইন্টারনেট অ্যাক্সেস বা অ্যাপের মতো ডিভাইস নেই তাদের জন্যও বিকল্প ব্যবস্থা নেওয়া হবে। সচিব বলেন, “ইউনিয়ন ডিজিটাল সেন্টারে আগ্রহী ব্যক্তিদের বিনামূল্যে নিবন্ধন দেওয়ার পরিকল্পনা রয়েছে।”

 

এই টিকা পেতে ‘রিয়েল টাইম’ অ্যাপটি বিনামূল্যে (www.surokkha.gov.bd) ডাউনলোড করা যাবে। রেজিস্ট্রেশনের পর সেখান থেকে জানা যাবে, কখন টিকা দিতে হবে। যাইহোক, শুধুমাত্র 18 বছরের বেশি বয়সের লোকেরা টিকা নিতে এবং নিবন্ধন করতে পারে। এর কারণ হল অপ্রাপ্তবয়স্কদের উপর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকের কোন ক্লিনিকাল ট্রায়াল হয়নি।

 

এই অ্যাপটিতে পরিচয় যাচাইয়ের জন্য 16 টি বিভাগ রয়েছে, সেগুলির একটি নির্বাচন করার পর আপনাকে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিয়ে নিবন্ধন শুরু করতে হবে।

 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

>> জাতীয় পরিচয়পত্র নম্বর চেক করার পর, সব ঠিক থাকলে, রেজিস্ট্রেন্টের নাম বাংলা এবং ইংরেজিতে স্ক্রিনে দেখানো হবে। সেখানে, একটি সেল ফোন নম্বর একটি সেলে অনুরোধ করা হবে, যা তাকে পরবর্তী টিকা সংক্রান্ত তথ্য এসএমএস করবে।

 

>> মোবাইল নাম্বার দেওয়ার পর একটি বাক্স ভরাট করতে হবে, যেখানে রেজিস্ট্র্যান্টকে জানাতে হবে তার কোন দীর্ঘস্থায়ী রোগ আছে কি না।

>> তিনি চাকরি এবং কোভিড -১ সম্পর্কিত কাজের সাথে সরাসরি জড়িত কিনা তা বলার আরও একটি জায়গা আছে।

>> তারপর আপনাকে বর্তমান ঠিকানা নির্বাচন করতে হবে এবং কোন কেন্দ্র থেকে আপনি টিকা নিতে চান।

>> পরিশেষে, যদি আপনি ফর্মটি সংরক্ষণ করেন, রেজিস্ট্রার প্রদত্ত মোবাইল নম্বরে ওটিপি পাঠানো হবে। ওটিপি কোড সহ ‘স্ট্যাটাস ভেরিফাই’ বাটনে ক্লিক করে নিবন্ধন সম্পন্ন হবে।

See also  MPO Sheet September 2021 College Schools Madrasah

>> একবার নিবন্ধিত হলে ভ্যাকসিনের প্রথম ডোজের তারিখ এবং কেন্দ্রের নাম এসএমএসের মাধ্যমে জানানো হবে।

>> তারপর আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ দিয়ে লগ ইন করতে হবে এবং SMS এর মাধ্যমে প্রাপ্ত OTP কোড সহ টিকা কার্ড ডাউনলোড করতে হবে।

>> যে তারিখে এসএমএস দেওয়া হবে, রেজিস্ট্রাররা ভ্যাকসিন কার্ড এবং পরিচয়পত্র সহ নির্ধারিত ভ্যাকসিনেশন সেন্টারে গিয়ে কোভিড -১ এর ভ্যাকসিন নিতে পারবেন।

>> এইভাবে, দুই ডোজের পর, সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে টিকার সার্টিফিকেট সংগ্রহ করা যায়।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া
>> জাতীয় পরিচয়পত্রের নম্বর চেক করার পর, সব ঠিক থাকলে, রেজিস্ট্রেন্টের নাম বাংলা এবং ইংরেজিতে স্ক্রিনে দেখানো হবে। সেখানে, একটি সেল ফোন নম্বর একটি সেলে অনুরোধ করা হবে, যেখানে তাকে / তাকে পরবর্তী টিকা সংক্রান্ত তথ্য এসএমএস করা হবে।

>> মোবাইল নাম্বার দেওয়ার পর, একটি বাক্স ভরাট করতে হবে, যেখানে রেজিস্ট্রেন্টকে জানাতে হবে যে তার দীর্ঘমেয়াদী রোগ আছে কি না, রোগ আছে কিনা।

>> পেশা এবং তিনি কোভিড -১ to সম্পর্কিত কাজে সরাসরি জড়িত কিনা তা বলার জন্য আরও একটি জায়গা রয়েছে।

>> তারপর আপনাকে বর্তমান ঠিকানা নির্বাচন করতে হবে এবং কোন কেন্দ্র থেকে আপনি টিকা নিতে চান।

>> পরিশেষে, যদি আপনি ফর্মটি সংরক্ষণ করেন, তাহলে রেজিস্ট্রারের দেওয়া মোবাইল নম্বরে ওটিপি পাঠানো হবে। ওটিপি কোড দিয়ে ‘স্ট্যাটাস ভেরিফাই’ বাটনে ক্লিক করলে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

>> একবার নিবন্ধিত হলে, টিকারের প্রথম ডোজের তারিখ এবং কেন্দ্রের নাম এসএমএসের মাধ্যমে জানানো হবে।

>> তারপর আপনাকে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ দিয়ে লগ ইন করতে হবে এবং এসএমএস এর মাধ্যমে প্রাপ্ত ওটিপি কোড সহ টিকা কার্ড ডাউনলোড করতে হবে।

>> যে তারিখে এসএমএস দেওয়া হবে, রেজিস্ট্রাররা টিকা কার্ড এবং জাতীয় পরিচয়পত্র সহ নির্ধারিত ভ্যাকসিনেশন সেন্টারে উপস্থিত হয়ে কোভিড -১ of এর ভ্যাকসিন পেতে সক্ষম হবেন।

See also  Degree 1st Year Exam Form Fill Up Notice 2021

>> এভাবে, দুই ডোজের পর, সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে টিকার শংসাপত্র সংগ্রহ করা যেতে পারে।

 

 

কোভিড -১ corona করোনা করোনা ভ্যাকসিন
অনলাইনে নিবন্ধন
প্রথমত, প্রকৃত বাংলাদেশী নাগরিকরা তাদের জাতীয় পরিচয়পত্র এবং সঠিক মোবাইল নম্বর যাচাই করার পর এই পোর্টালে অনলাইনে নিবন্ধন করবেন।

এসএমএস বিজ্ঞপ্তি
অনলাইনে নিবন্ধনকারী নাগরিকরা তারিখ এবং কেন্দ্রের নাম ঘোষণা করে একটি পাঠ্য বার্তা পাবেন।

টিকা কেন্দ্রে টিকা
নাগরিকরা একটি নির্দিষ্ট তারিখে ইমিউনাইজেশন সেন্টারে ব্যক্তিগতভাবে কোভিড -১ vaccine ভ্যাকসিন গ্রহণ করবে, তাদের মোবাইল ফোনে একটি বার্তা পাওয়ার সাপেক্ষে।
কোভিড -১ ভ্যাকসিন সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন
আমি কোভিড -১ করোনাভাইরাস করোনাভাইরাস ভ্যাকসিনের জন্য নিবন্ধন করতে চাই, আমি কিভাবে অনলাইনে নিবন্ধন করব?
শীঘ্রই আপডেট আসছে
আমি অনলাইনে টিকারের জন্য নিবন্ধন করেছি, তখন আমার কী করা উচিত?
শীঘ্রই আপডেট আসছে
রেজিস্ট্রেশনের শেষ পর্যায়ে ওটিপি না পেলে কী করবেন?

শীঘ্রই আপডেট আসছে
অনলাইনে কোভিড -১ vaccine ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন-পরবর্তী অবস্থা কিভাবে পরীক্ষা করব?
শীঘ্রই আপডেট আসছে
কোভিড -১ ভ্যাকসিন পেতে আমি কিভাবে একটি ভ্যাকসিন কার্ড পেতে পারি?
শীঘ্রই আপডেট আসছে
আমি কিভাবে টিকার পাওয়ার সেন্টার এবং তারিখ জানব?
উপদা

Related Articles

Back to top button
error: Content is protected !!
DMCA.com Protection Status